...

Blog

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় নিয়ে ১০টি গুরুত্বপূর্ণ টিপস

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায়

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় সম্পর্কে আজ বিস্তারিতো আলোচনা করবো এবং আজ আমি আপনাকে দেখাবো কিভাবে ইউটিউব ভিডিও ভাইরাল যায়। ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় ধাপে ধাপে দেখানো হবে।

এই পোস্টের কৌশলগুলি প্রামিণিতো এবং অনেক চ্যানেলকে শূন্য ভিউ এবং শূন্য সাবস্ক্রাইবার থেকে হাজার হাজার ভিউ এবং অনেক সাবস্ক্রাইবার পেতে সাহায্য করেছে। সুতরাং আপনি যদি ইউটিউব চ্যানেল এবং ইউটিউব চ্যানেলে প্রকাশিত প্রতিটি ভিডিও এর আরও ভিউ পেতে চান তবে আপনি এই পোস্টের কৌশলগুলি পছন্দ করবেন।

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় নিয়ে ১০টি গুরুত্বপূর্ণ টিপস নিচে দেওয়া হলোঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায়
ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায়
১। নতুন ও ট্রেন্ডিং কীওয়ার্ডের আশেপাশে কীওয়ার্ড দ্বারা আপনার ভিডিও অপ্টিমাইজ করুনঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় এর প্রথম উপায় নতুন ও ট্রেন্ডিং কীওয়ার্ডের আশেপাশে কীওয়ার্ড দ্বারা আপনার ভিডিও অপ্টিমাইজ করা। এটি কোনও গোপন বিষয় নয় যে ইউটিউব এসইও বিশাল তবে একমাত্র সমস্যা হল ইউটিউবে বেশিরভাগ কিওয়ার্ডই অত্যন্ত প্রতিযোগিতামূলক হয়। যদি আপনার একটি ছোট চ্যানেল থাকে তবে বড়দের উপরে স্থান দেওয়া কঠিন হবে। সৌভাগ্যবশত, এই সমস্যার একটি সহজ সমাধান আছে এবং তাহলো নতুন ও ট্রেন্ডিং কীওয়ার্ডের আশেপাশে কীওয়ার্ড দ্বারা আপনার ভিডিও অপ্টিমাইজ করুন। এটি খুবই কারর্যকর একটি উপায়। এসইও এর গুরুত্বপূর্ণ টিপস জানতে ক্লিক হেয়ার

 

২। আপনার শ্রোতারা কী চায় তা নির্ধারণ করুনঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় এর আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো আপনার শ্রোতারা কী চায় তা নির্ধারণ করা। আপনি যে কোনও ধরণের কন্টেন্টই তৈরি করেন না কেনো, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার শ্রোতারা যা চায় তার সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি একটি ব্লগ পোস্ট লিখছেন বা একটি ভিডিও তৈরি করছেন তার আগে জানতে হবে আপনার শ্রোতারা আপনার কাছ থেকে কোন ধরনের বিষয়বস্তু দেখতে চায় এবং তা জানতে শুরু করুন।

আপনি যদি শুধু আপনার ইউটিউব চ্যানেল প্রচার করতে শুরু করেন, তাহলে আপনার প্রতিযোগীদের বা আপনার শিল্পের অন্যান্য ভিডিও নির্মাতাদের দিকে নজর দিন। দেখুন তাদের কোন ভিডিওগুলি সবচেয়ে বেশি ভিউ এবং এনগেজমেন্ট পায়। এটি আপনাকে একটি ধারণা দেবে যে আপনার শ্রোতারা কোন বিষয়গুলি সম্পর্কে জানতে চায় এবং তারা কোন ধরনের ভিডিও পছন্দ করে।

 

৩। ইউটিউব কমিউনিটির সাথে যুক্ত হনঃ

 

যদিও আপনি ইউটিউবকে একটি সামাজিক নেটওয়ার্ক হিসাবে মনে করতে পারবেন না কারন প্ল্যাটফর্মটি একটি সমৃদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে যেখানে ব্যবহারকারীরা প্রোফাইল, পছন্দ এবং মন্তব্যের মাধ্যমে যুক্ত হচ্ছে। আপনি যদি আমাদের জিজ্ঞাসা করেন তবে আমি বলবো বেশ সামাজিক মনে হচ্ছে।

আপনার দর্শকদের সাথে যেকোনো ধরনের ইন্টারঅ্যাকশনকে ইউটিউবে একটি ইতিবাচক সংকেত হিসেবে দেখা হয়। অন্য কিছু না থাকলে, আপনার গ্রাহকদের সাথে যুক্ত হওয়া আপনাকে আপনার শ্রোতাদের সাথে একটি শক্তিশালী সংযোগ গড়ে তুলতে সাহায্য করতে পারে।

 

৪। প্রথম 24 ঘন্টার উপর ফোকাস করুনঃ

 

যখন ইউটিউব প্রচারের কথা আসে, তখন মাথায় রাখতে হবে একটি ভিডিও লাইভ হওয়ার প্রথম ২৪ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ইউটিউব ব্যবহারকারীদের হোমপেজে নতুন, জনপ্রিয় ভিডিও প্রচার করে। সুতরাং আপনি যদি আপনার ভিডিওটি লাইভ হওয়ার পরপরই ট্র্যাকশন পান, আপনি ইউটিউবের হোমপেজ থেকে ভিউতে বিপুল বৃদ্ধি পেতে পারেন।

 

৫। সোসাল মিডিয়ায় আপনার ভিডিও শেয়ার করুনঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় এর আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো সোসাল মিডিয়ায় আপনার ভিডিও শেয়ার করা। সোসাল মিডিয়া এখনও নতুন ইউটিউব ভিডিও প্রচারের অন্যতম সেরা উপায়। এই কারণেই আমি বলবো সবসময় আপনার নতুন ভিডিওগুলি সোসাল মিডিয়ার অনুসারীদের সাথে ফেসবুক, টুইটার এবং লিঙ্কডইনে শেয়ার করুন।  ফেসবুক, টুইটার এবং লিঙ্কডইনে অনেক গ্রুপ আছে সেই গ্রুপে জয়েন হয়ে আপনি আপনার ভিডিও প্রচার করতে পাড়েন। এটা খুব ভালো কাজে দেয়। আপনি চাইলে আমার Advanced Facebook Marketing Tips এই পোষ্টটি পড়তে পারেন।

সোসাল মিডিয়ায় আপনার ভিডিওগুলি শেয়ার করার ক্ষেত্রে একটি বিষয় লক্ষ্যনীয় হল যে বেশিরভাগ সোসাল মিডিয়া অ্যালগরিদম এমন কন্টেন্টের পক্ষে যা মানুষকে সেই সোশ্যাল নেটওয়ার্কে রাখে। আপনি চাইলে আপনার ভিডিও এর কিছু আংশ দিয়ে পোষ্ট করতে পাড়েন এতে যারা আপনার ভিডিও এর প্রতি আগ্রহ হবে তারা আপনার সম্পূর্ণ ভিডিও দেখতে ইউটিউবে যাবে।

 

৬। আপনার ভিডিও ইমেল সাবস্ক্রাইবারদের কাছে পাঠানঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় এর আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো আপনার ভিডিও ইমেল সাবস্ক্রাইবারদের কাছে পাঠানো। সোসাল মিডিয়ায় ইউটিউব ভিডিও প্রচার করা দারুণ। কিন্তু যদি আপনি আপনার ভিডিওতে সর্বাধিক পরিমাণে ভিউ পেতে চান, তাহলে কিছু ইমেইল সাবস্ক্রাইবারদের কাছে আপনার ভিডিও লিংক পাঠান। এতে আপনার ভিডিও ভিউ বৃদ্বি পাবে।

এটি কীভাবে করবেন ?

প্রথমে, একটি আকর্ষণীয় নিউজলেটার ইমেল লিখুন যা আপনার ভিডিওর বিষয় কেন গুরুত্বপূর্ণ তা বর্ণনা করে এবং ভিডিও লিংকসহ ইমেল পাঠান।

 

৭। আপনার থাম্বনেল কাস্টমাইজ করুনঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় এর আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো আপনার থাম্বনেল কাস্টমাইজ করা। আপনার ইউটিউব চ্যানেলকে প্রচার করার সহজতম কিন্তু কার্যকর কৌশলগুলির মধ্যে একটি হল কাস্টম থাম্বনেল তৈরি করা। দর্শকের দৃষ্টি আকর্ষণ করার জন্য আপনার শিরোনাম এবং থাম্বনেইলকে খুবই গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হিসাবে ভাবুন।

ডিফল্টরূপে, ইউটিউব যে কোনো ভিডিও থেকে স্ক্রিনশট ছিনিয়ে নেয় এবং থাম্বনেইলের জন্য ব্যবহার করে। দুর্ভাগ্যক্রমে, কখনও কখনও এটি যে ছবিটি ধরে তা আপনার ক্যামেরা বা একটি পরিবর্তনকে সামঞ্জস্য করার একটি অস্পষ্ট শট হবে এবং দেখতে ভালো নাও হতে পাড়ে, তাই না?

নিজে থাম্বনেইল তৈরি করা আপনার ভিডিওগুলিকে এক নজরে আরও আকর্ষণীয় দেখায় এবং পেশাদারিত্বের একটি নির্দিষ্ট অনুভূতির সংকেত দেয়। থাম্বনেলগুলিকে কেনভা (Canva) এর মাধ্যমে ফ্রি ডিজাইন করতে পারেন।

 

৮। ভালো কোয়ালিটির ভিডিও তৈরি করুনঃ

 

ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় এর আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হলো ভালো কোয়ালিটির ভিডিও তৈরি করা। খারাপ ভিডিও কোয়ালিটি এমনকি সেরা কন্টেন্টকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই আপনার কন্টেন্ট পোষ্ট করার আগে নিশ্চিত করুন যে এটি ভালো কোয়ালিটির ভিডিও। একটি শালীন ক্যামেরা ব্যবহার করুন, রেকর্ড করার আগে সাউন্ড চেক করুন এবং কিছু প্রাথমিক সম্পাদনার দক্ষতা শিখুন।

অবশ্যই, আমরা সবাই স্বাভাবিক চলচ্চিত্র নির্মাতা নয়। আপনি যদি সামান্য দক্ষ হয়ে থাকেন তবে সামাজিক ভিডিওগুলির জন্য এই সেরা অনুশীলনগুলি নিয়ে এগিয়ে যান।

 

৯। একটি প্রতিযোগিতা বা উপহার চালু করুনঃ

 

ইউটিউব ব্যবহারকারীরা একটি জিনিস খুব পছন্দ করেন, তা হল একটি উপহার এবং প্রতিযোগিতা। একটি ইউটিউব প্রতিযোগিতা বা উপহার হোস্ট করুন যাতে লোকেরা আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করতে এবং যুক্ত হতে উৎসাহিত হয়। সোসাল মিডিয়ার মাধ্যমে এই কন্টেন্ট ছড়িয়ে দিন।

 

১০। ফোরাম এবং প্রশ্নোত্তর সাইটগুলিতে আপনার ভিডিও প্রচার করুনঃ

 

ফোরাম, রেডডিট এবং প্রশ্নোত্তর সাইটগুলি (যেমন Quora, Yahoo Q&A) আপনার ভিডিও প্রচারের জন্য সেরা জায়গা। কারন মানুষ দুটি প্রধান কারণে এই ধরনের সাইট ভিজিট করে:

১. নতুন কন্টেন্ট দেখার জন্য

২. তাদের প্রশ্নের উত্তর পেতে

এবং আপনার ভিডিও এই দুটি বিষয়ে সাহায্য করতে পারে।

উদাহরণস্বরূপ, ধরা যাক যে আপনি ওজন কমানোর ডায়েট সম্পর্কে একটি নতুন ভিডিও প্রকাশ করেছেন। এখন আপনার প্রথম পদক্ষেপ হল সেই জায়গাগুলি খুঁজে বের করা যেখানে ডায়েট অনুসারীরা ওজন কমানোর ডায়েট সম্পর্কে নতুন কন্টেন্ট খুঁজতে যায়। তারপর, সেই গ্রুপের সাথে আপনার ভিডিও শেয়ার করুন। আপনি শুধু আপনার ভিডিওর একটি লিঙ্ক ড্রপ করবেন না। আপনি একটি সম্পূর্ণ পোস্ট লিখতে ভুলবেন না যে আপনার এই ভিডিও থেকে সম্প্রদায় কী শিখতে পারে তা তুলে ধরে। এই সাইটগুলোতে প্রশ্নের উত্তর দিতে এবং আলোচনায় অংশ নেওয়ার জন্য আড্ডা দিন।

আমি আশা করি আজকের এই পোষ্টটি আপনাকে ইউটিউব ভিডিও ভাইরাল করার উপায় দেখিয়েছে।

এখন আমি আপনার থেকে শুনতে চাই ? এই পোষ্টটি আপনার কতটা উপকার করলো ? এই পোষ্ট থেকে কোন টিপসটি আপনি প্রথমে চেষ্টা করতে যাচ্ছেন? অথবা অন্যকিছু, যাই হোক না কেনো, এখনই নীচে একটি মন্তব্য করে আমাকে জানান। আপনাদের মন্তব্য আমার নতুন আরটিকেল  লিখার উৎসাহ যোগায়। ধন্যবাদ

 

Share This Post

Facebook
LinkedIn

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.