Address

West Boxnagar, Demra

Phone Number

+8801621881527

Email

contact@mdarifhossen.com

Blog

গুগল সার্চ কনসোল এর সমস্যাগুলো (Errors) ও তার সমাধান

গুগল সার্চ কনসোল

গুগল সার্চ কনসোল হল একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন যা আপনাকে অনুসন্ধানের ফলাফলে আপনার ওয়েবসাইট ক্রল বা ইনডেক্স করার সময় Google এর সম্মুখীন হতে পারে এমন যেকোনো সমস্যা সনাক্ত করতে, সমস্যা সমাধান করতে দেয়। এটি আপনাকে একটি সঠিক ধারনা দিতে পারে কোন পৃষ্ঠাগুলি ভাল র‌্যাঙ্ক করছে এবং কোন পৃষ্ঠাগুলিকে Google উপেক্ষা করতে বেছে নিয়েছে৷

গুগল সার্চ কনসোল এর সবচেয়ে শক্তিশালী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ইনডেক্স কভারেজ রিপোর্ট। এটি আপনাকে আপনার সাইটের সমস্ত পৃষ্ঠাগুলির একটি তালিকা দেখায় যেগুলি Google ক্রল করার বা ইনডেক্স করার চেষ্টা করেছে, এবং এর সাথে সাথে এটি চলার পথে যে কোনও সমস্যার সম্মুখীন হয়েছে কিনা তার রিপোর্ট দিচ্ছে৷

যখন Google আপনার সাইট ক্রল বা ইনডেক্স করে, এর মানে হল যে আপনার পৃষ্ঠাগুলি আবিষ্কার করা হচ্ছে এবং সাইটের তথ্য সূচিবদ্ধ হওয়ার যোগ্য কিনা তা নির্ধারণ করতে দেখা হচ্ছে। সূচীকরণের অর্থ হল সেই পৃষ্ঠাগুলিকে Google-এর ক্রলার (Googlebot) দ্বারা বিশ্লেষণ করা হয়েছে এবং সূচক সার্ভারে সংরক্ষণ করা হয়েছে, যাতে সেগুলি সার্চ ইঞ্জিনের প্রশ্নের জন্য আসার যোগ্য হয়। গুগল সার্চ কনসোল এর সমস্যাগুলো সমাধান করলো এসইতে ভালো ফলাফল অর্জন করা সম্ভব।

গুগল সার্চ কনসোল সমস্যাগুলোর তালিকা

যদি Google-এর ক্রলার বা Googlebot, আপনার সাইট ক্রল বা ইনডেক্স করার সময় কোনো সমস্যার সম্মুখীন হয় এবং আপনার ওয়েবসাইটের কোনো পৃষ্ঠা বুঝতে না পারে, তাহলে এটি ছেড়ে দেবে এবং সামনে এগিয়ে যাবে। এর অর্থ হল আপনার পৃষ্ঠাটি সূচীভুক্ত হবে না এবং অনুসন্ধানকারীদের কাছে দৃশ্যমান হবে না, যা আপনার অনুসন্ধান কার্যক্ষমতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে৷

গুগল সার্চ কনসোল এর সমস্যাগুলো

গুগল সার্চ কনসোল

  1. Server Error (5xx)
  2. Redirect Error
  3. Blocked by robots.txt
  4. Marked “Noindex”
  5. 404 Error
  6. Crawl Issue

কিভাবে  5xx সার্ভার সমস্যা ঠিক করবেন ( Server Error 5xx ):

গুগল সার্চ কনসোল সমস্যার একটি সমস্যা হলো Server 5xx Error. পৃষ্ঠাটি অনুরোধ করার সময় আপনার সার্ভার একটি 5xx-স্তরের ত্রুটি ফিরিয়ে দিয়েছে। একটি 5xx ত্রুটির অর্থ হল একটি ওয়েবসাইটের সার্ভারে কিছু ভুল হয়েছে যা এটিকে আপনার অনুরোধ পূরণ করতে বাধা দিয়েছে। এই ক্ষেত্রে, আপনার সার্ভারের সাথে কিছু Google পৃষ্ঠাটি লোড হতে বাধা দেয়।

প্রথমে, আপনার ব্রাউজারে পৃষ্ঠাটি পরীক্ষা করুন এবং দেখুন আপনি এটি লোড করতে সক্ষম কিনা। আপনি যদি পারেন, সমস্যাটি নিজেই সমাধান হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে, তবে আপনি নিশ্চিত করতে চাইবেন।

আপনার আইটি টিম বা হোস্টিং কোম্পানিকে ইমেল করুন এবং জিজ্ঞাসা করুন যে সাম্প্রতিক দিনগুলিতে সার্ভারটি কোনও বিভ্রাটের সম্মুখীন হয়েছে কিনা বা এমন কোনও কনফিগারেশন আছে যা Googlebot এবং অন্যান্য ক্রলারদের সাইট অ্যাক্সেস করতে বাধা দিতে পারে।

কিভাবে রিডাইরেক্ট সমস্যা ঠিক করবেন ( Redirect Error ):

গুগল সার্চ কনসোল সমস্যার আরো একটি সমস্যা হলো Redirect Error. আপনি যখন আপনার সাইটে একটি পৃষ্ঠা সরান বা মুছে ফেলেন তখন ওয়েব ব্রাউজারকে পৃষ্ঠাটি সরানো বা মুছে ফেলা হয়েছে তা জানাতে এবং এটিকে নতুন পৃষ্ঠায় নিয়ে যাওয়ার জন্য একটি 301 রিডাইরেক্ট সেট আপ করা ভাল। পৃষ্ঠাগুলি একাধিকবার সরানো হলে বা আসল অবস্থানে ফেরত পাঠানো হলে, এ ত্রুটি ঘটতে পারে।

আপনার সমস্ত রিডাইরেক্ট URL পর্যালোচনা করুন এবং নিশ্চিত করুন যে কোন URL এ সমস্যা আছে। সমস্যা হওয়া URL টা ঠিক করুন। সমস্যা খুজে পেতে বা রিডাইরেক্ট কোথায় করা হয়েছে তা জানতে Chrome এক্সটেনশন “Ayima” ব্যাবহার করতে পারেন।

জমা দেওয়া URL robots.txt দ্বারা ব্লক করা হয়েছে ( Blocked by robots.txt ):

গুগল সার্চ কনসোল সমস্যার আরো একটি সমস্যা হলো robots.txt block. আপনি সূচীকরণের জন্য এই পৃষ্ঠাটি জমা দিয়েছেন, কিন্তু পৃষ্ঠাটি robots.txt দ্বারা অবরুদ্ধ। robots.txt টেস্টার ব্যবহার করে আপনার পৃষ্ঠা পরীক্ষা করার চেষ্টা করুন এবং দেখুন তা ব্লক করা আছে কিনা।

আপনার robots.txt ফাইলে কোডের একটি লাইন আছে যা Google কে বলে যে এটি এই পৃষ্ঠাটি ক্রল বা ইনডেক্স করার অনুমতি নেই, যদিও আপনি Google কে এটিকে সূচীবদ্ধ করার জন্য জমা দিয়ে এটি করতে বলেছেন। আপনি যদি সত্যিই এটিকে ইনডেক্স করতে চান, তাহলে আপনার robots.txt ফাইল থেকে লাইনটি খুঁজে বের করুন এবং সরিয়ে দিন।

আপনি যদি তা না করেন, তাহলে আপনার sitemap.xml ফাইলটি পরীক্ষা করে দেখুন যে URLটি সেখানে তালিকাভুক্ত আছে কিনা। যদি এটি হয়, এটি সরান। কখনও কখনও ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলি আপনার সাইটম্যাপ ফাইলের মধ্যে পৃষ্ঠাগুলি লুকিয়ে রাখে যা অন্তর্গত নয়।

জমা দেওয়া URL ‘Noindex’ চিহ্নিত ( Marked “Noindex” ):

গুগল সার্চ কনসোল সমস্যার আরো একটি সমস্যা হলো URL ‘Noindex’। আপনি এই পৃষ্ঠাটি ইন্ডেক্সিংয়ের জন্য জমা দিয়েছেন, কিন্তু পৃষ্ঠাটিতে একটি মেটা ট্যাগ বা HTTP প্রতিক্রিয়াতে একটি ‘Noindex’ নির্দেশিকা রয়েছে। আপনি যদি এই পৃষ্ঠাটি ইন্ডেক্স করতে চান তবে আপনাকে অবশ্যই ট্যাগ বা HTTP প্রতিক্রিয়া মুছে ফেলতে হবে৷

আপনি Google মিশ্র সংকেত পাঠাচ্ছেন। আপনার পৃষ্ঠার সোর্স কোড পরীক্ষা করুন এবং “Noindex” শব্দটি দেখুন। যদি আপনি এটি দেখতে পান, আপনার CMS-এ যান এবং এটিকে সরিয়ে দেয় এমন একটি সেটিংস সন্ধান করুন বা সরাসরি পৃষ্ঠার কোড পরিবর্তন করার উপায় খুঁজুন।

জমা দেওয়া URLটি 404 সমস্যা (404 Errors) বলে মনে হচ্ছে:

গুগল সার্চ কনসোল সমস্যার আরো একটি সমস্যা হলো 404 Errors. আপনি সূচীকরণের জন্য এই পৃষ্ঠাটি জমা দিয়েছেন, কিন্তু সার্ভারটি 404 সমস্যা বলে মনে হচ্ছে তা ফিরিয়ে দিয়েছে। এগুলি এমন পৃষ্ঠা যা দেখে মনে হচ্ছে সেগুলি Google-এ ভেঙে গেছে বা কিছুই খুজে পাওয়া যাচ্ছে না। আপনার হয় এই পৃষ্ঠাগুলিকে সঠিক 404 পৃষ্ঠাগুলিতে রূপান্তর করা উচিত বা তাদের নতুন অবস্থানে রিডাইরেক্ট করা উচিত, অথবা কিছু বাস্তব সামগ্রী দিয়ে সেগুলি পূরণ করা উচিত৷

জমা দেওয়া ইউআরএলে ক্রল বা ইনডেক্স সমস্যা আছে ( Crawl Issue ):

আপনি এই পৃষ্ঠাটি ইন্ডেক্সিংয়ের জন্য জমা দিয়েছেন এবং Google একটি ইনডেক্স করতে সমস্যার সম্মুখীন হয়েছে। URL পরিদর্শন টুল ব্যবহার করে আপনার পৃষ্ঠা ডিবাগ করার চেষ্টা করুন।

আপনার পৃষ্ঠার বিষয়বস্তু সম্পূর্ণরূপে ডাউনলোড এবং রেন্ডার করার Google-এর ক্ষমতার পথে কিছু একটা বাধা হয়ে দাঁড়িয়েছে। প্রস্তাবিত হিসাবে Google হিসাবে ফেচ টুল ব্যবহার করার চেষ্টা করুন এবং আপনার ব্রাউজারে পৃষ্ঠাটি লোড করার সময় Google যা রেন্ডার করে এবং আপনি যা দেখেন তার মধ্যে পার্থক্যগুলি সন্ধান করুন৷ যদি আপনার পৃষ্ঠাটি সামগ্রী লোড করার জন্য জাভাস্ক্রিপ্টের উপর ব্যাপকভাবে নির্ভর করে, তবে এটি সমস্যা হতে পারে। বেশিরভাগ সার্চ ইঞ্জিন এখনও জাভাস্ক্রিপ্ট উপেক্ষা করে এবং গুগল এখনও এটিতে নিখুঁত নয়। একটি দীর্ঘ পৃষ্ঠা লোড সময় এবং অবরুদ্ধ সংস্থান অন্যান্য সম্ভাব্য অপরাধী।

আশা করছি  গুগল সার্চ কনসোল এর সমস্যাগুলো এখন আপনারা বুজতে পেরেছেন এবং গুগল সার্চ কনসোল এর সমস্যাগুলো সমাধান করতে পারবেন। আপনি চাইলে এই কন্টেন্টটি শেয়ার করতে পারেন এতে অনেকের উপকার হবে।

Share This Post

Facebook
LinkedIn

Leave a Comment

Your email address will not be published.

Latest Update