Address

West Boxnagar, Demra

Phone Number

+8801621881527

Email

contact@mdarifhossen.com

Blog

এসইও এর মারাত্মক ভুল গুলোর কারনে ওয়েবসাইট হারাচ্ছে র‍্যাংক

এসইও এর মারাত্মক ভুল

অনেক বিপণনকারী এবং ব্যবসায়ী মালিক তাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রচেষ্টার ফলাফল পেতে ব্যর্থ হচ্ছে। এর মূল কারণ হলো তারা এসইও এর বেসিক ভুল এবং এসইও এর মারাত্মক ভুল এর শিকার হচ্ছে আর এই এসইও এর মারাত্মক ভুল এর কারনে ওয়েবসাইট র‍্যাংক হারাচ্ছে । আজকে  আমি এসইও এর বেসিক ভুল এবং এসইও এর মারাত্মক ভুল নিয়ে আলোচনা করবো।

এসইও এর মারাত্মক ভুল গুলোর ৯টি ভুল নিচে দেওয়া হলোঃ

এসইও এর গুরুত্বপূর্ণ টিপস
এসইও এর গুরুত্বপূর্ণ টিপস
১। সঠিক এসইও লক্ষ্য নির্ধারণ না করাঃ

এসইও এর মারাত্মক ভুল এর গুরুত্বপূর্ণ একটি ভুল হলো সঠিক এসইও লক্ষ্য নির্ধারণ না করা। এসইও দিয়ে সফল হওয়ার জন্য আপনার স্পষ্ট লক্ষ্য প্রয়োজন। কিন্তু অনেক ব্যবসার মালিক এবং বিপণনকারীরা কোন লক্ষ্য ছাড়াই এসইও প্রচারাভিযান চালায়। তারা বিশ্বাস করে যে SEO করলে তাদের ট্রাফিক বৃদ্ধি পাবে, যার ফলে তাদের বিক্রয় বৃদ্ধি পাবে কিন্তু সমস্যা হল, জিনিসগুলি সবসময় এতটা সহজ হয় না।

আপনার এসইও প্রচেষ্টাকে পরিশোধ করার জন্য, আপনাকে বুঝতে হবে আপনি কী অর্জন করতে চান। আপনি কি উন্নতমানের ট্রাফিক বৃদ্ধি করতে চান, আরো ও অরগানিক লিড বৃদ্ধি করতে চান, অথবা আরো বিক্রয় বৃদ্ধি করতে চান যা আপনি পাওয়ার চেষ্টা করছেন? তাহলে আমি বলবো সুস্পষ্ট লক্ষ্য ছাড়া সাফল্য পাওয়া কষ্টকর বা অসম্ভব।

২। টেকনিক্যাল এসইও উপেক্ষা করাঃ

এসইও এর মারাত্মক ভুল এর আরেকটি গুরুত্বপূর্ণ ভুল হলো টেকনিক্যাল এসইও উপেক্ষা করা। টেকনিক্যাল এসইও হলো আপনার ওয়েবসাইটের ছোটো খাটো কিন্তু খুব গুরুত্বপূর্ণ কিছু ভুল যেমনঃ ভাঙ্গা অভ্যন্তরীণ ছবি বা লিঙ্ক, অভ্যন্তরীণ লিঙ্কবিহীন পেইজ, ভাঙা বাহ্যিক লিঙ্ক ইত্যাদি। এই সমস্যাগুলি আপনাকে এমন ব্যক্তিদের দ্বারা পাওয়া থেকে বিরত রাখবে যারা আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক মার্কেটার এবং ব্যবসায়িক মালিক এটিকে উপেক্ষা করে, কিন্তু আমি আপনাকে গ্যারান্টি দিতে বলতে পারি যে আপনি যদি এই প্রযুক্তিগত এসইও উপেক্ষা করেন, তাহলে আপনি মারাত্মক ভুল করছেন। এটি SEO এর সবচেয়ে গ্ল্যামারাস অংশ নাও হতে পারে, কিন্তু একটি সফল ওয়েবসাইটের জন্য প্রযুক্তিগত সমস্যা সমাধান করা অতীব গুরুত্বপূর্ণ।

৩। ধীর গতির ওয়েবসাইটঃ

এসইও এর মারাত্মক ভুল এর আরেকটি গুরুত্বপূর্ণ ভুল হলো ধীর গতির ওয়েবসাইট। যখন ভিজিটোর বা ট্রাফিক  আপনার ওয়েবসাইটের পেইজ এবং কন্টেন্ট সামগ্রী অ্যাক্সেস করার চেষ্টা করে তখন ধীর গতির ওয়েবসাইট  মানুষকে বাধা দিতে পারে। অনিবার্যভাবে, স্লো সাইট স্পীড এর কারনে আপনার এসইও অর্জিত  ট্র্যাফিক হারাতে হবে। পেইজ লোড হতে খুব বেশি সময় লাগলে SERPs থেকে ট্রাফিক চালানোর জন্য আপনার সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করা মূলত নিরর্থক বা ব্যর্থ প্রচেষ্টা ছাড়া আর কিছুই না। তাই আপনার ওয়েবসাইট এর স্পীড সবসময় ফাস্ট এবং অপ্টিমাইজেশন করতে হবে। আপনার ওয়েবসাইট এর স্পীড চেক করতে ক্লিল হেয়ার

৪। ভুল কীওয়ার্ডের দিয়ে অপ্টিমাইজ করাঃ

এসইও এর মারাত্মক ভুল এর আরেকটি গুরুত্বপূর্ণ ভুল হলো ভুল কীওয়ার্ডের দিয়ে অপ্টিমাইজ করা। অনেক মার্কেটার এবং ব্যবসায়িক মালিক ভুল কীওয়ার্ড পছন্দ করে থাকেন যা এসইও এর একটি  মারাত্মক ভুল। তাই কীওয়ার্ড রিসাস করার সময় অনেক কিছু মাথায় করে কীওয়ার্ড পছন্দ করতে হয়। যদিও আমরা অধিকাংশই তথ্যগত প্রশ্নের জন্য লংটেইল কীওয়ার্ডের গুরুত্ব বুঝতে পারি, কখনও কখনও আমরা কিছু সাধারণ ভুলের মধ্যে পড়ি যা আমাদের সাফল্য পেতে বাধার সৃস্টি করে।

গ্রহকের অনুসন্ধান বাক্যাংশগুলি আসলে গবেষণা করা গুরুত্বপূর্ণ। আপনার ব্যবসার বিভিন্ন উপাদান বর্ণনা করতে তারা কোন সার্চ ফ্রেজ ব্যবহার করে তা দেখতে আপনার গ্রাহকদের সাথে কথা বলুন। এখান থেকে, আপনি আপনার কীওয়ার্ড তালিকাটিকে আপনার গ্রাহকদের জন্য আরও প্রাসঙ্গিক করতে সেগমেন্ট করতে পারেন। প্রাসঙ্গিক কীওয়ার্ড আইডিয়ার জন্য কীওয়ার্ড টুলস যেমন গুগল কিওয়ার্ড প্ল্যানার এবং এসইওমরাস ( SEMRush) কিওয়ার্ড জেনারেটর ব্যবহার করুন।

৫। মেটা টাইটেল এবং ডেস্কিপসনে গুরুত্ব না দেওয়াঃ

এসইও এর মারাত্মক ভুল এর আরেকটি গুরুত্বপূর্ণ ভুল হলো মেটা টাইটেল এবং ডেস্কিপসনে গুরুত্ব না দেওয়া। আমরা অনেকেই এই ভুল করে থাকি । আমরা মেটা ডেস্কিপসন কে কোনো গুরুত্ব দিতে চাই না কিন্তু এটা সব থেকে ভড় ভুল কারন এসইওতে মেটা টাইটেল এবং ডেস্কিপসনের খুবই গুরুত্বপূর্ণ। সাইট র‍্যাংকিং এর একটি  গুরুত্বপূর্ণ পার্ট হলো মেটা টাইটেল এবং ডেস্কিপসন।

৬। মোবাইলের জন্য ওয়েবসাইট অপ্টিমাইজ না করাঃ
এসইও

এসইও এর মারাত্মক ভুল এর আরেকটি গুরুত্বপূর্ণ ভুল হলো মোবাইলের জন্য ওয়েবসাইট অপ্টিমাইজ না করা। বর্তমানে বিশ্বে মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করার সংখা বেশি, অনেক ব্যবহারকারী কম্পিউটারের পরিবর্তে মোবাইল ডিভাইসের উপর নির্ভর করে। মোবাইল-বান্ধব ওয়েবসাইট থাকার বেশ কিছু সুবিধা আছে কারণ সেগুলি গুগলে সার্চের অর্ধেকেরও বেশি করে। একই সময়ে, আপনার পৃষ্ঠাটি মোবাইলের জন্য অপ্টিমাইজ করা না হলে আপনি সম্ভবত দর্শক হারাবেন। আপনি যদি এই বৈশিষ্ট্যটি ব্যবহার না করে থাকেন তবে আপনার সাইটটি সর্বাধিক উন্নত ধরণের নকশাও হারিয়ে যাবে।

৭। ব্রোকেন লিঙ্কঃ

যখন ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার সাইট অ্যাক্সেস করে এবং 404 ত্রুটির সম্মুখীন হয়, তখন এটি একটি খারাপ প্রভাব ফেলে। আপনার ওয়েবসাইটে ব্রোকেন লিঙ্কগুলি গুগল ক্রলের জন্য ক্ষতিকারক  কারন যখন সার্চ বটগুলি একাধিক ভাঙা লিঙ্কের মুখোমুখি হয়, তখন তারা অন্যান্য ওয়েবসাইটগুলিতে চলে যাবে, আপনার কিছু গুরুত্বপূর্ণ পেইজগুলি সূচীকৃত বা ক্রল করা হবে না। এটি আপনার পেইজের ডোমেন কর্তৃপক্ষের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

৮। নিয়মিত ওয়েবসাইট অডিট না করাঃ

আমাদের সবথেকে বড় ভুলগুলির মধ্যে একটি হল আমাদের নিজস্ব ওয়েবসাইটকে অপ্টিমাইজ না করা এবং সময়ের সাথে তৈরি হওয়া ভুলগুলি সংশোধন না করা। একটি সাইট অডিট বিশেষ করে একটি সাইট মাইগ্রেশন বা কোন নতুন কন্টেন্ট, সরঞ্জাম বা প্লাগইন বাস্তবায়নের পরে কোনো সমস্যা হয়েছে কিনা তা চেক করা গুরুত্বপূর্ণ।

৯। ডুপ্লিকেট কন্টেন্টঃ

ডুপ্লিকেট কন্টেন্ট বলতে এমন বিষয়বস্তুকে বোঝায় যা হলো আপনার সাইটের কন্টেন্ট অন্য সাইটের কন্টেন্টের অনুরূপ। যদিও গুগল ডুপ্লিকেট কন্টেন্টের জন্য কোনো জরিমানা আরোপ করে না, তবে এটি ওয়েব পৃষ্ঠার র‍্যাংকিংকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে এবং কেউ যদি ক্লেম করে তা হলে আপনার সাইট গুগল প্লান্টি খাবে। যেহেতু সার্চ ইঞ্জিনগুলি কদাচিৎ SERPs এ দুটি বিষয়বস্তুর একই সংস্করণ দেখায়, তাই এটি এমন একটি বেছে নেয় যা পাঠকদের কাছে বেশি প্রাসঙ্গিক বলে মনে হয়।

উপসংহারঃ

আপনার এসইও প্রচেষ্টার ফলাফল পেতে এবং গুগলে উচ্চতর র‍্যাংকিং করতে, আপনি উপরে বর্ণিত  এসইও এর মারাত্মক ভুলগুলো এড়াতে চাইবেন। এর জন্য নিয়মিত সাইট অডিট করা আপনাকে নিশ্চিত করতে সাহায্য করবে যে আপনার সাইটটি সুস্বাস্থ্যের মধ্যে রয়েছে কিনা। আপনি চাইলে একজন এসইও এক্সপার্ট নিয়োগ দিতে পারেন এসইও কাজের জন্য। নিয়োগ দিতে ক্লিক হেয়ার

আমি আশা করি আজকের এই পোষ্টটি এসইও এর মারাত্মক ভুল গুলো জানতে আপনাদের অনেক সহায়তা করেছে। যেকোনো কিছু জানতে মন্তব্য করুন।

Share This Post

Facebook
LinkedIn

Leave a Comment

Your email address will not be published.

Latest Update