Address

West Boxnagar, Demra

Phone Number

+8801621881527

Email

contact@mdarifhossen.com

Blog

ভিডিও মার্কেটিং কি? ভিডিও মার্কেটিং এর সুবিধা এবং ভিডিও মার্কেটিং কৌশল

Video Marketing

আপনি যদি এখনও ভিডিও মার্কেটিং শুরু না করে থাকেন তবে এখনই সময় ভিডিও মার্কেটিং করে ভিডিও মার্কেটিং এর সুবিধা ভোগ করা। শিক্ষিত করা, লিড তৈরি করা এবং গ্রাহকদের রূপান্তর করার জন্য ভিডিও মার্কেটিং কৌশল এর মতো অন্ন্য কোনও কৌশল নেই। ঐতিহ্যগত বিপণনের কার্যকারিতা হ্রাস এবং ভিডিও আকাশচুম্বী জনপ্রিয়তার সাথে, ভিডিও বিপণন প্রতিটি ব্যবসার জন্য অপরিহার্য হয়ে উঠেছে।

আপনি যদি ভিডিও মার্কেটিং-এ নতুন হয়ে থাকেন, তাহলে শুরুতে শুরু করুন এবং শেষ পর্যন্ত আপনার পথ ধরে কাজ করুন। আপনি যদি এখানে আপনার দক্ষতা বাড়াতে আসেন, তাহলে আপনার জন্য উপযুক্ত বিভাগগুলি বেছে নিন।

এই গভীর নির্দেশিকাটিতে, আমরা আলোচনা করবো কিভাবে একটি ভিডিও মার্কেটিং কৌশল তৈরি করবেন, ভিডিও মার্কেটিং এর সুবিধা এবং ভিডিও মার্কেটিং কি। একজন ভিডিও মার্কেটিং বিশেষজ্ঞ হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত মূল ধারণা ব্যাখ্যা করব।

ভিডিও মার্কেটিং কি?

ভিডিও মার্কেটিং হল একটি ব্র্যান্ড, ব্যবসা বা পণ্যের প্রচারের প্রচেষ্টায় ভিডিও সামগ্রীর পরিকল্পনা, তৈরি, সম্পাদনা, প্রকাশ এবং প্রচার করার অনুশীলন। ভিডিও মার্কেটিং গ্রাহকের সম্পর্ক তৈরি করা থেকে শুরু করে আপনার ব্র্যান্ড, পরিষেবা বা পণ্যের প্রচার সব কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে। ভিডিও মার্কেটিং এর জন্য ব্যবসাগুলি যে সাধারণ প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে তার মধ্যে রয়েছে YouTube, Facebook, Vimeo এবং Instagram।

ভিডিও মার্কেটিং এর সুবিধা

ভিডিও মার্কেটিং এর সুবিধা অনেক। সহজে পরিমাপযোগ্য দিয়ে শুরু করা যাক:

ভিডিও মার্কেটিং আপনাকে আপনার দর্শকদের সাথে সংযোগ করতে সাহায্য করে। আজ, একটি কোম্পানির অনেক বিপণন প্রচেষ্টা বিশ্বাস তৈরি করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। ভিডিও মার্কেটিং হল সেই সেতু যা আপনি বলছেন তার সাথে আপনি আসলে কে তা লিঙ্ক করে, গ্রাহকদের পর্দার আড়ালে দেখতে এবং আপনার ব্র্যান্ডকে জানতে দেয়।

ভিডিও মার্কেটিং হল একটি এসইও সোনার খনি, যা আপনার সাইটে ব্যাকলিঙ্ক তৈরি করতে সাহায্য করে, লাইক এবং শেয়ারগুলিকে (যা সার্চ র‍্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে) এবং আপনার সাইটে ট্রাফিক চালাতে সাহায্য করে৷ এবং আসুন ভুলে গেলে চলবে না যে YouTube এর মালিকানা Google এর, তাই আপনার ভিডিওগুলিকে YouTube-তে পোস্ট করতে এবং কীওয়ার্ড/কী বাক্যাংশগুলির সাথে ট্যাগ করতে ভুলবেন না!

ভিডিও তথ্য ধারণ বাড়ায়। যদি আপনার গ্রাহকরা শুধুমাত্র কিছু শুনতে পান, তাহলে তিন দিন পরে তারা সেই তথ্যের প্রায় 10-15% ধরে রাখতে পারে; বিপরীতে, যদি তারা যা শুনতে পায় তার সাথে প্রাসঙ্গিক চিত্র থাকে, তারা তিন দিন পরে সেই তথ্যের গড়ে 65-70% ধরে রাখবে।

2022 সালে, ভিডিও সামগ্রী সমস্ত অনলাইন ট্র্যাফিকের আনুমানিক 84% জন্য দায়ী হবে। আপনার গ্রাহকদের ভিডিও পছন্দ. গ্রাহকরাও ভিডিও পছন্দ করবেন, যার মানে ভালো ভিডিও মার্কেটিং নতুন দর্শকদের আকর্ষণ করতে পারে।

চারগুণ বেশি গ্রাহক একটি পণ্য ভিডিও দেখতে পছন্দ করবে, তারপর একটি পণ্যের বিবরণ পড়ে। একটি ভিডিও দেখার পরে, গ্রাহকদের ক্রয় করার সম্ভাবনা 70-87% বেশি।

কিভাবে একটি ভিডিও মার্কেটিং কৌশল তৈরি করবেন

ভিডিও মার্কেটিং
ভিডিও মার্কেটিং
  1. আপনার টার্গেট শ্রোতা চয়ন করুন এবং তারা কোথায় তাদের সময় ব্যয় করে তা খুঁজে বের করুন।
  2. ভিডিওর জন্য একটি পরিকল্পনা সারিবদ্ধ করতে স্টেকহোল্ডারদের সাথে সংযোগ করুন৷
  3. আপনার ভিডিওর জন্য একটি টাইমলাইন এবং বাজেট সেট করুন।
  4. আপনার ভিডিও বিতরণ করার জন্য সেরা প্ল্যাটফর্ম চয়ন করুন৷
  5. মেসেজিং ডেভেলপ করুন এবং আপনার ব্যক্তিত্বের জন্য সঠিক ধরনের ভিডিও বেছে নিন।
  6. আপনি কোন মেট্রিক্স ট্র্যাক করতে চান এবং কিভাবে আপনি সাফল্য পরিমাপ করবেন তা নির্ধারণ করুন।

আপনি কিছু সেট আপ, রেকর্ড বা সম্পাদনা করার আগে, একটি ভিডিও মার্কেটিং কৌশল দিয়ে শুরু করুন। কেন? কারণ ভিডিও তৈরির প্রক্রিয়া চলাকালীন গৃহীত প্রতিটি সিদ্ধান্ত আপনার ভিডিওর উদ্দেশ্য এবং এটি দেখার পরে আপনার দর্শকরা কী পদক্ষেপ নিতে চান তা নির্দেশ করবে৷

আপনার দল দ্বারা সম্মত একটি স্পষ্ট উদ্দেশ্য ছাড়াই, আপনি নিজেকে পুনরায় শুটিং, পুনরায় ফ্রেমিং এবং সম্পাদনার ঘূর্ণিঝড়ের মধ্যে খুঁজে পাবেন। এতে অনেক মূল্যবান সময় নষ্ট হয়। সুতরাং, একটি পরিষ্কার কৌশল নিয়ে প্রক্রিয়া শুরু করুন।

  1. আপনার টার্গেট শ্রোতা চয়ন করুন এবং তারা কোথায় তাদের সময় ব্যয় করে তা খুঁজে বের করুন৷

ভিডিও এবং ব্যবহারকারী-উত্পাদিত ভিডিও সামগ্রীর জনপ্রিয়তার মানে হল যে আপনাকে প্রতিটি ভিডিওর সাথে একটি নির্দিষ্ট দর্শককে লক্ষ্য করতে হবে। আপনার যদি ইতিমধ্যে শক্তিশালী ক্রেতা ব্যক্তিত্ব না থাকে তবে এখনই সেগুলি তৈরি করা শুরু করুন। আপনার কাছে ইতিমধ্যেই ক্রেতা ব্যক্তিত্বের একটি সেট থাকলে, সাম্প্রতিক ভিডিও গবেষণা অন্তর্ভুক্ত করতে আপনার ব্যক্তিত্বগুলি আপডেট করতে ভুলবেন না।

  1. ভিডিওর জন্য একটি পরিকল্পনা সারিবদ্ধ করতে স্টেকহোল্ডারদের সাথে সংযোগ করুন৷

একটি ভিডিও তৈরি করার সময় সাধারণত অনেক প্লেয়ার থাকে। আপনি কিভাবে নিশ্চিত করতে পারেন যে তারা সব সারিবদ্ধ? Google Forms বা Survey ব্যবহার করে একটি প্রশ্নপত্র তৈরি করুন এবং এটি প্রকল্পের স্টেকহোল্ডারদের কাছে পাঠান। এইভাবে, আপনি প্রত্যেকের একই প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন এবং তাদের উত্তরগুলি এক জায়গায় রাখতে পারেন। এই পর্যায়ে, লক্ষ্যগুলির একটি পরিষ্কার সেটে একমত হওয়া গুরুত্বপূর্ণ। আপনার ভিডিও মার্কেটিং কি ব্র্যান্ড সচেতনতা বাড়াতে? আরো ইভেন্ট টিকিট বিক্রি? একটি নতুন পণ্য চালু করবেন? ভিডিওটি দেখার পর আপনার দর্শকরা কী করতে চান?

  1. আপনার ভিডিওর জন্য একটি টাইমলাইন এবং বাজেট সেট করুন।

ভিডিওটিকে আপনার প্রিয় চলচ্চিত্রের একটি ছোট, দ্রুত এবং কম ব্যয়বহুল সংস্করণ হিসেবে ভাবুন। যদিও একটি ভিডিও সফল হওয়ার জন্য কম সংস্থান প্রয়োজন, এটি এখনও একটি সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল প্রক্রিয়া হতে পারে। আপনি পরিকল্পনা এবং প্রকল্প পরিচালনার সাথে সময় এবং অর্থ সাশ্রয় করতে পারেন।

প্রক্রিয়ার প্রতিটি ধাপের জন্য একটি পরিষ্কার সময়রেখা তৈরি করুন এবং মাঝে মাঝে বিলম্বের জন্য পরিকল্পনা করুন। এমনকি একটি ছোট ভিডিও নির্মাণ অনেক ভিন্ন মানুষের দক্ষতার উপর নির্ভর করে। সুতরাং, আপনি নিশ্চিত করতে চান যে এমনকি অপ্রত্যাশিত চ্যালেঞ্জ এবং পরিবর্তনের পরেও আপনি সময়মতো আপনার ভিডিও সরবরাহ করতে পারেন।

  1. আপনার ভিডিও বিতরণ করার জন্য সেরা প্ল্যাটফর্ম চয়ন করুন৷

আপনি আপনার ভিডিও তৈরি করা শুরু করার আগে, আপনি এটি কোথায় সম্প্রচার করতে যাচ্ছেন সে সম্পর্কে চিন্তা করুন। ইউটিউব এসইও ওয়েবসাইট এসইওর মতোই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। উত্স সেই প্ল্যাটফর্মের লোকেরা কী খুঁজছে সে সম্পর্কে চিন্তা করুন। আপনি বিবেচনা করতে চান:

  • গড় দেখার সময়
  • আকার এবং শব্দ সীমাবদ্ধতা
  • সম্প্রদায়গুলি
  • বাজেট
  • পদোন্নতি

যদিও ভিডিওগুলি প্রায়শই বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত হয়, একটি ভিডিও শুধুমাত্র নিজেকে প্রচার করে না। কিছু প্ল্যাটফর্মে প্রচারের জন্য অন্তর্নির্মিত যানবাহন রয়েছে, যখন অন্যদের আপনার ভিডিও সামগ্রীতে আরও নজর দেওয়ার জন্য আপনাকে কিছু সময় এবং প্রচেষ্টা করতে হবে। ভিডিও প্ল্যাটফর্মের এই তালিকা আপনাকে আপনার ভিডিও প্রচারের জন্য কোন প্ল্যাটফর্ম সেরা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

  1. মেসেজিং ডেভেলপ করুন এবং আপনার ব্যক্তিত্বের জন্য সঠিক ধরনের ভিডিও বেছে নিন।

আপনার ভিডিওগুলির সাথে একটি বার্তা যোগাযোগ করা গুরুত্বপূর্ণ৷ আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, আপনার ভিডিও কৌশলকে অনুপ্রাণিত করতে মার্কেটিং ভিডিওগুলির এই উদাহরণগুলির একটি ব্যবহার করুন। ক্রেতা যাত্রার বিভিন্ন পর্যায়ে গ্রাহকদের জন্য কোন ধরনের বার্তা সবচেয়ে ভালো তা আপনি নিশ্চিত না হলে, আপনার ভিডিও বার্তাগুলিকে ফ্লাইহুইলের সাথে সারিবদ্ধ করুন।

আপনার বাজেট, দক্ষতা এবং সংস্থানগুলিকে মাথায় রেখে, উদ্ভূত হতে পারে এমন সৃজনশীল বাধাগুলি সম্পর্কে চিন্তা করুন। নিম্ন তৃতীয় গ্রাফিক্স তৈরি করতে আপনার কি ডিজাইনার দরকার? আপনি একটি অ্যানিমেটেড ভিডিও বা একটি লাইভ-অ্যাকশন ভিডিও তৈরি করতে যাচ্ছেন?

  1. আপনি কোন মেট্রিক্স ট্র্যাক করতে চান এবং কিভাবে আপনি সাফল্য পরিমাপ করবেন তা নির্ধারণ করুন।

আপনি প্রোডাকশনে ডুব দেওয়ার আগে, আপনাকে আপনার ভিডিও লক্ষ্যগুলি সংজ্ঞায়িত করতে হবে এবং আপনি সেই লক্ষ্যগুলি পূরণ করেছেন কিনা তা বুঝতে আপনাকে সাহায্য করার জন্য সেরা মেট্রিক্স খুঁজে বের করতে হবে৷

আপনি আপনার পছন্দের প্ল্যাটফর্মে উপলব্ধ মেট্রিক্স ব্যবহার করতে ডিফল্ট করতে পারেন। কিন্তু এটি আপনার ভিডিও কৌশল সময়ের সাথে পারফর্ম করছে কিনা তা বের করা কঠিন করে তুলতে পারে। এটি মাল্টিচ্যানেল ভিডিও কৌশলগুলির কার্যকারিতা পরিমাপ করাও কঠিন করে তুলতে পারে।

পরিবর্তে, আপনার ভিডিও লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ বেশ কয়েকটি মূল কর্মক্ষমতা সূচক চয়ন করুন৷ মেট্রিক্সের এই তালিকাটি শুরু করার জন্য একটি ভাল জায়গা যদি আপনি নিশ্চিত না হন যে আপনার ভিডিও মার্কেটিং ট্র্যাকিং কোথায় শুরু করবেন।

Share This Post

Facebook
LinkedIn

Leave a Comment

Your email address will not be published.

Latest Update